মঙ্গলবার, ৩১ মার্চ, ২০১৫

গানওলার গান-২৬: যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো

গানের শিরোনামঃ যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো
গীতিকার, সুরকার, গায়কঃ কবির সুমন
.......................................................................

যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো
কেনা যায় কন্ঠ আমার দফা দফা
রুজিরোজগারের জন্য করছি রফা

দু'হাতের আঙুলগুলো কিনতে পারো
আপোসে নেই আপত্তি নেই আমারো
আমাকে না, আমার আপোস কিনছো তুমি
বল কে জিতলো তবে, জন্মভূমি, জন্মভূমি
যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো

টাকাতেই চলছে সবার পাকস্থলি
কেনা আর বেচা নিয়েই গেরস্থালি
নি-পা-গা-রে রবীন্দ্রনাথ তেরে কেটে
বাজারের খাবার হয়েই ঢুকছে পেটে
প্রতিবাদী কণ্ঠগুলোও টাকার ব্যাপার
প্রতিবাদ করতে গেলেও খাবার দাবার
সে তুমি শ্রমিক কিংবা তা ধিন ধিনা
পেটে চাই খাবার নয়ত দিন চলে না, দিন চলে না

যদি ভাবো খাচ্ছো আমায় ভুল ভেবেছো
খাওয়া যায় কন্ঠ আমার দফা দফা
বদহজম হলেই কিন্তু দফা রফা
দু'হাতের আঙুলগুলো খেতেও পারো
আপোসে নেই আপত্তি নেই আমারো
আমাকে না, আমার আপোস খাচ্ছো তুমি
বল কে জিতলো তবে, জন্মভূমি, জন্মভূমি
যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো

কেউ বেচে তার মেহনত হাতের পেশি
কেউ বেচে চুলের বাহার এলোকেশি
কেউ বেচে প্রবন্ধ কোনো পত্রিকাতে
আমি বেচি আমার কন্ঠ তোমার হাতে
বেচি আমি আমার পদ্য সুরের ভাষা
বিরক্তি, ঘৃণা এবং ভালোবাসা
আশাটাও পণ্য এখন বাজার দরে
বিকোতে পারলে টাকা আসবে ঘরে, আসবে ঘরে
বেচে দিন পালটে যাবার গানের জবান
কোনোদিন হয়ত অন্য আর কোনো গান
টাকাডুম টাকডুমাডুম নিয়ম ছেড়ে
মানুষের জন্যে সুদিন আনবে কেড়ে, আনবে কেড়ে
যদি ভাবো কিনছো আমায় ভুল ভেবেছো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন