মঙ্গলবার, ৩১ মার্চ, ২০১৫

গানওলার গান-২৭: জাতিস্মর

গানের শিরোনামঃ জাতিস্মর
গীতিকার, সুরকার, গায়কঃ কবির সুমন
.................................................

** এই গানের প্রতি আমার যে অনুভূতি তা হয়ত আমি কখনো লিখে প্রকাশ করতে পারবো না; শুধু এইটুকু বলতে পারি শেষ নিঃশ্বাসের আগে যদি আমার শখ পূরণের সুযোগ দেওয়া হয় তখনো আমি এই গানকেই বেছে নিব। ইউটিউবে এরকমই মিলে যাওয়া অনুভূতি পেয়েছিলাম যা টুকে রেখে দিলাম- 
         This a Song I would like to hear in the last breath of my life and on my next birth may I come into existence on hearing this song.


অমরত্মের প্রত্যাশা নেই, নেই কোনো দাবি দাওয়া
এই নশ্বর জীবনের মানে শুধু তোমাকে চাওয়া
মূহুর্ত যায় জন্মের মতো অন্ধ জাতিস্মর
গত জন্মের ভুলে যাওয়া স্মৃতি বিস্মৃত অক্ষর
ছেড়া তালপাতা পুঁথির পাতায় নিঃশ্বাস ফেলে হাওয়া
এই নশ্বর জীবনের মানে শুধু তোমাকেই চাওয়া

কালকেউটের ফনায় নাচছে লক্ষীন্দরের স্মৃতি
বেহুলা কখনো বিধবা হয় না, এটা বাংলার রীতি
ভেসে যায় ভেলা এবেলা ওবেলা একই শব দেহ নিয়ে
আগেও মরেছি আবার মরব প্রেমের দিব্যি দিয়ে

জন্মেছি আমি আগেও অনেক মরেছি তোমারই কোলে
মুক্তি পাইনি শুধু তোমাকেই আবার দেখবো বলে ।।

বারবার ফিরে এসেছি আমরা এই পৃথিবীর টানে
কখনো গাঙুড় কখনো কোপাই কপতাক্ষর গানে
গাঙুড় হয়েছে কখনো কাবেরী কখনো বা মিসিসিপী
কখনো রাইন কখনো কঙ্গো নদীদের স্বরলিপি
স্বরলিপি আমি আগেও লিখিনি এখনো লিখিনা তাই
মুখে মুখে ফেরা মানুষের গানে শুধু তোমাকে চাই

তোমাকে চেয়েছি ছিলাম যখন অনেক জন্ম আগে
তথাগত তার নিঃস্বঙ্গতা দিলেম অস্তরাগে
তারই করুনায় ভিখারিনী তুমি হয়েছিলে একা একা
আমিও কাঙাল হলাম আরেক কাঙালের পেতে দেখা
নতজানু হয়ে ছিলাম তখনো এখনো যেমন আছি
মাধুকরী হও নয়নমোহিনী স্বপ্নের কাছাকাছি
ঠোঁটে ঠোঁট রেখে ব্যারিকেড কর প্রেমের পদ্যটাই
বিদ্রোহ আর চুমুর দিব্যি শুধু তোমাকে চাই

আমার স্বপ্নে বিভোর হয়েই জন্মেছ বহুবার
আমি ছিলাম তোমার কামনা বিদ্রোহ চিৎকার
দুঃখ পেয়েছ যতবার জেনো আমায় পেয়েছ তুমি
আমি তোমার পুরুষ আমি তোমার জন্মভূমি
যতবার তুমি জননী হয়েছ ততবার আমি পিতা
কত সন্ত্বান জ্বালালো প্রেয়সী তোমার আমার চিতা
বারবার আসি আমরা দুজন বারবার ফিরে যাই
আবার আসব আবার বলব শুধু তোমাকে চাই

২টি মন্তব্য: