রবিবার, ২ নভেম্বর, ২০১৪

গানওলার গান-২: প্রথম সব কিছু

গানের শিরোনামঃ প্রথম সবকিছু
অ্যালবামঃ গানওলা
গীতিকার, সুরকার, গায়কঃ কবির সুমন
........................................................


প্রথম স্কুলে যাবার দিন, প্রথম বার ফেল
প্রথম ছুটি হাওড়া থেকে ছেলেবেলার রেল
প্রথম খেলা লেকের মাঠে প্রথম ফুটবল
মান্না, পিকে, চুনির ছবি বিরাট সম্বল

প্রথম শেখা ইমন রাগ, প্রথম ঝাপতাল
প্রথম দেখা শহর জোড়া বিরাট হরতাল
প্রথম বার লুকিয়ে টানা প্রথম সিগারেট
প্রথম বার নিজামে গিয়ে কাবাব ভরপেট

এই শহর জানে আমার প্রথম সবকিছু
পালাতে চাই যত সে আসে আমার পিছু পিছু

প্রথম প্রেমে পড়ার পর সবাই পস্তায়
হন্যে হয়ে ক্লাস পালিয়ে ঘুরেছি রাস্তায়
প্রথম প্রেম ঘুচে যাওয়ার যন্ত্রণাকে নিয়ে
কান্না চেপে ঘুরেছিলাম তোমারই পথ দিয়ে

এই শহর জানে আমার প্রথম সবকিছু
পালাতে চাই যত সে আসে আমার পিছু পিছু

প্রথম দেখা লাল নিশান, মিছিল কলতান
প্রথম শোনা জনসভায় নেই ছামালো ধান
প্রথম দেখা তরুণ লাশ চলছে ভেসে ভেসে
দিন বদল করতে গিয়ে শহীদ হল শেষে

প্রথম দেখা ভিখারিনীর কোলে শহীদ শিশু
প্রথম দেখা আস্তাকুঁড়ে কোলকাতার যিশু
প্রথম দেখা দিন দুপুরে পুলিশ ঘুষ খায়
প্রথম জানা পয়সা দিয়ে সবই কেনা যায়

এই শহর জানে আমার প্রথম সবকিছু
পালাতে চাই যত সে আসে আমার পিছু পিছু

প্রথম যৌবনের শেষে মাঝ বয়সে আসা
গিটার নিয়ে গান ধরেছে আমার ভালোবাসা
প্রথম যৌবনের শেষে মাঝ বয়সে আসা
গিটার নিয়ে গান ধরেছে আমার ভালোবাসা
লজ্জা ঘৃণা রাগের পরে এটাও বুঝি থাকে
এটাই দেব তোমায় আর এই শহরটাকে

1 টি মন্তব্য:

  1. আপনার এই ব্লগটি আমার ভাল লেগেছে...আমি কবীর সুমনের গানের ফ্যান। লিরিক্সগুলো পেলাম এখানে। ধন্যবাদ জানবেন।

    উত্তরমুছুন